ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ফাইনালে চেলসি

তবে কি ২০১২-ই ফিরে আসছে? চেলসি সমর্থক হলে আপনার মন এ আশায় দুলে উঠতেই পারে। কেন? সেবারই যে নিজেদের ইতিহাসে প্রথম আর শেষ বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল চেলসি। বৃহস্পতিবার রাতে তার যোগাড়যন্ত্রই করেছে কোচ থমাস টুখেলের শিষ্যরা, রিয়াল মাদ্রিদকে ২-০ গোলে হারিয়ে উঠে গেছে ফাইনালে।


আট বছর আগের সে মৌসুমের সঙ্গে অনেক দিক থেকেই মিল খুঁজে পাওয়া যাবে। তবে সবচেয়ে বড় যে মিলটা, তা হচ্ছে মাঝ মৌসুমে কোচ পরিবর্তন। সেবার মাঝ মৌসুমে তরুণ কোচ আন্দ্রে ভিয়াস বোয়াসকে চাকরিচ্যুত করেছিল চেলসি, অন্তর্বর্তীকালীন কোচ রবার্তো ডি মাত্তেও দলকে জিতিয়েছিলেন শিরোপা। এবারও মাঝ মৌসুমে চাকরি গিয়েছে তরুণ কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের। নতুন কোচ থমাস টুখেল নিয়ে গেলেন ফাইনালে।


মিল আরও আছে, সেবার এক স্প্যানিশ প্রতিপক্ষকে বিদায় করে ফাইনালে গিয়েছিল দলটা, এবারও। তবে সেবারের সঙ্গে এবারের যে বড় অমিলটা তা হচ্ছে খেলার ধরণে, আধিপত্যে। আট বছর আগে জন টেরি, ল্যাম্পার্ডদের চেলসি খেলতো ইউরোপেরই অন্যতম সেরা রক্ষণাত্মক কৌশলে। ডি মাত্তেওর চেলসি সেবার বার্সার বিপক্ষে দুই লেগেই শ্রেয়তর দল না হয়েও পক্ষে এনেছিল ফলাফল। তবে এবার টুখেলের দ্রুতলয়ের পাসিং কৌশলে খেলা চেলসি রিয়াল মাদ্রিদের বিপক্ষে শ্রেয়তর প্রতিপক্ষ নয়, এমন আখ্যা দিয়ে দেওয়ার বিলাসিতা করা চলবে না আদৌ।


প্রথম লেগে দুই দল তাও সমানে সমানে ফুটবল খেলেছে। দ্বিতীয় লেগে তাও পারল না জিনেদিন জিদানের রিয়াল। তবে শুরুতে ম্যাচের লাগামটা নিজেদের কাছেই রেখেছিল স্প্যানিশ চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষের ৩-৪-৩ ছকের বিপক্ষে কোচ জিদান শুরু করেছিলেন ৩-৫-১-১ ছক নিয়ে। শুরুর দশ মিনিটে তা কাজেও দিচ্ছিল বেশ। এ সময় রিয়াল বলের দখলে ছিল সিংহভাগ সময়। টনি ক্রুসের কল্যাণে পেয়ে যায় প্রথম শটও, সেটা অবশ্য খুব একটা সমস্যায় ফেলতে পারেনি চেলসিকে।


তবে প্রতিপক্ষের কৌশলে ধাতস্থ হতেই যেন দেখা মিলল অন্য এক চেলসির। মিনিট দুয়েক পর অ্যান্টোনিও রুডিগারের শট দিয়ে যার শুরু। সে যাত্রায় তার ও মাউন্টের চেষ্টা থমকে যায় চেলসি। এর কিছু পরে টিমো ভেরনার বলটা জালে জড়ালেও অফসাইডের খড়গে বাতিল হয় তা।


তবে স্বাগতিকদের বেশিক্ষণ দমিয়ে রাখতে পারেনি রিয়াল। ২৭ মিনিটে এনগোলো কান্তের পাস থেকে অনেকটা অরক্ষিতই থাকা কাই হ্যাভার্টজের শট প্রতিহত হয় ক্রসবারে, তবে ফিরতি চেষ্টায় ঠিকই সফলতা খুঁজে পান ভেরনার। চেলসি এগিয়ে যায় ১-০ ব্যবধানে। রিয়ালের সমীকরণেও আসে পরিবর্তন, পরের লেগে যেতে তখন প্রয়োজন ছিল ২-০ গোলের একটা জয়।


পিছিয়ে পড়া রিয়াল সুযোগ তৈরি করেছে ৩৫ মিনিটে। মদ্রিচের ক্রস খুঁজে পায় বেনজেমাকে, তার লাফিয়ে করা হেড কোনোক্রমে ঠেকান চেলসি গোলরক্ষক এদুয়ার্দ মন্ডি। ফলে এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় চেলসি।


বিরতির আগে তাও কিছু সুযোগ সৃষ্টি করেছিল রিয়াল, দ্বিতীয়ার্ধে হয়ে পড়ে আরও বিবর্ণ। দ্বিতীয়ার্ধের শুরুতেই হ্যাভার্টজের হেডার ক্রসবারে লেগে চলে যায় বাইরে। এর পরের মিনিট দশেক সময়ে আরও দুটো সুযোগ কাজে লাগাতে পারেনি চেলসি। গোলরক্ষককে একা পেয়েও মেসন মাউন্টের শটটা বেরিয়ে যায় বারের বাইরে দিয়ে, এর একটু পর কাই হ্যাভার্টজের শট ঠেকিয়ে রিয়ালকে ম্যাচেই রেখেছিলেন গোলরক্ষক থিবো কোর্তোয়া।


তিনি ছিলেন বলেই তো ম্যাচের ৮০ মিনিট পর্যন্ত দলের আশা টিকেই ছিল ম্যাচে! ৬৬ মিনিটে কান্তের শটটা ঠেকিয়ে দেন পা দিয়ে। তবে ৮৫ মিনিটে আর পারেননি। প্রথম লেগের গোলদাতা পুলিসিচ রিয়াল রক্ষণ ভেঙে গোলমুখে গিয়ে পাস দেন মাউন্টকে, গোল করতে ভুল হয়নি তার। ২-০ গোলে এগিয়ে গিয়ে লড়াইটাও নিশ্চিত হয়ে যায় চেলসির।


ফলে জিদানের দলের ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া টানা তৃতীয় মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতা নিশ্চিত হয়ে। চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল থেকে ফরাসি কোচের রিক্ত হাতে ফেরার নজিরও এটাই প্রথম।


আর ইতিহাসের প্রথম কোচ হিসেবে থমাস টুখেল নিশ্চিত করেন দুই দল নিয়ে টানা দুই চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে খেলা। তার জিয়নকাঠিতে বদলে যাওয়া চেলসির সামনে এখন দ্বিতীয় শিরোপার স্বপ্ন। আগামী ২৯ মে প্রতিযোগিতার ফাইনালে কোচ পেপ গার্দিওলার সিটির বিপক্ষে মাঠে নামবে টুখেলের চেলসি।

ads

Our Facebook Page